বিশ্ব রক্তদাতা দিবস ১৪ জুন, ২০১৭

সারা দেশের সঙ্গে আজ (১৪ জুন ,২০১৭) এ রাজ্যেও বিশ্ব রক্তদাতা দিবস পালিত হয়েছে। আগরতলা টাউনহলে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী শ্রী মানিক সরকার।

             অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে নতুন রক্তদাতাদের উৎসাহিত  করার উপর জোর দেন মুখ্যমন্ত্রী। সেসঙ্গে রক্তদান বৃদ্ধি করতে বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে ১৮ বছরের উর্দ্ধে ছাত্রছাত্রীদের পাশাপাশি শিক্ষক ও অন্যান্য কর্মীদের রক্তদানে আহ্বান জানান তিনি। রক্তদানের অপরিসীম প্রয়োজনীয়তার কথা বলেন রাজ্যের স্বাস্হ্যমন্ত্রী শ্রী বাদল চৌধুরী। সারা রাজ্যে রক্তদান আন্দোলনকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্যেও আহ্বান করেন স্বাস্হ্যমন্ত্রী। তিনি রাজ্যে আরও নতুন ব্লাড ব্যাঙ্ক স্হাপন করার পরিকল্পনার কথা বলেন তিনি।

    এদিনের অনুষ্ঠানে যাঁরা ৫০ বারের বেশী রক্ত দিয়েছেন তাঁদের সম্বর্ধনা দেন রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী ।যাঁদের সম্বর্ধনা দেওয়া হয় তাঁরা হলেন ননীগোপাল ঘোষ (৯০ বার), আশিস কুমার বণিক (৫৬ বার) শোভন শর্মা (৫৬ বার),সুকান্ত সরকার (৫৪বার)এবং অভিজিৎ রায় (৫১বার)।

         উল্লেখ্য, রাজ্যে ২০১৬-১৭ অর্থবছরে ২৮ হাজার ৬১০ ইউনিট রক্ত সংগ্রহ করা হয় যার মধ্যে ২৭হাজার ১৬১ইউনিট রক্ত স্বেচ্ছা রক্তদান থেকে এবং ১ হাজার ৪৪৯ ইউনিট রক্ত প্রতিস্হাপনের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে রাজ্যে স্বেচ্ছা রক্তদানের শতকরা হার ৯৪.৯৩%। ২০১৭-এর এপ্রিল ও মে মাসে সংগৃহিত মোট ৪ হাজার ৪৬৫ ইউনিট রক্তের মধ্যে ৩ হাজার ৭৩১ ইউনিট রক্ত এসেছে স্বেচ্ছা রক্তদান থেকে এবং ৭৩৪ ইউনিট রক্ত এসেছে রক্ত প্রতিস্থাপনের মাধ্যমে। এই সময়কালে স্বেচ্ছা রক্তদানে শতকরা হার ৮৩.৫৬%। ২০১৬-১৭ অর্থবছরে ৮৩১ টি রক্তদান শিবির অনুষ্ঠিত হয়েছে। এ বছরের এপ্রিল ও মে মাসে এই সংখ্যা ১১৬টি ।

         এদিন এই অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে উপস্হিত ছিলেন রামকৃষ্ণ মিশন, আমতলির সম্পাদক স্বামী হিতকামানন্দজী মহারাজ, আগরতলা পুর নিগমের মেয়র ডঃ প্রফুল্ল জি সিনহা, স্বাস্হ্য দপ্তরের প্রধান সচিব ডাঃ রাকেশ সারোয়াল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্হ্য অধিকারের অধিকর্তা ডাঃ জে কে দেব ভার্মা সহ অন্যান্য বিশিষ্টজনেরা।