প্রেস রিলিজ

ভারতবর্ষে অসংক্রামক রোগ যেমন হৃদরোগ, বহুমূত্র, ক্যান্সার, বৃক্ক ও শ্বাসজনিত রোগীর সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। এমনকি মৃত্যুর হারও বাড়ছে। এই সব রোগ যত তাড়াতাড়ি সম্ভব নির্ণয় ও চিকিৎসা করা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে। তাই অতিসত্বর এই রোগ নির্ণয় করতে অন্যান্য রাজ্যের মতো ত্রিপুরাতেও এন সি ডি ক্লিনিক খোলা হচ্ছে। রাজ্যের বিভিন্ন স্বাস্হ্যকেন্দ্রে ৪০ টি এই ধরনের এন সি ডি ক্লিনিক খোলা হবে।

কিডনি রোগে আক্রান্ত ব্যক্তিদের ডায়ালাইসিস  পরিষেবা পৌঁছে দিতে রাজ্যসরকার আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী জাতীয় ডায়ালাইসিস কার্যক্রমের আওতায় রাজ্যে ইন্দিরা গান্ধী মেমোরিয়াল হাসপাতালসহ আরও ৪ টি জেলা হাসপাতালে কিডনি ডায়ালাইসিস সেন্টার প্রতিস্হাপন করার সিদ্ধান্ত নেওয়া হয় । ২০১৭ সালের ১৯ জানুয়ারী এ বিষয়ে স্বাস্হ্য দপ্তর ও জাতীয় স্বাস্হ্য মিশন, ত্রিপুরার সঙ্গে পশ্চিমবঙ্গের ‘এসকেগ সঞ্জিবনী প্রাইভেট লিমিটেড’ এর একটি মৌ স্বাক্ষর হয়েছে। পাবলিক প্রাইভেট পার্টনারশিপ মডেলে ১৯ মে, ২০১৭ ত্রিপুরায় এই পরিষেবা ইন্দিরা গান্ধী মেমোরিয়াল হাসপাতালে চালু হয়েছে।

এ বছরের মধ্যে শান্তিরবাজার জেলা হাসপাতাল, ধর্মনগর জেলা হাসপাতাল এবং কুলাই জেলা হাসপাতালে ডায়ালাইসিস সেন্টারের কাজ শেষ হবে। এ রাজ্যে বি পি এল ভুক্ত রোগীরা নিখরচায় এই পরিষেবা পাবেন। ইন্দিরা গান্ধী মেমোরিয়াল হাসপাতালে দিন-রাত (২৪ x ৭) রোগীরা এই ডায়ালাইসিস সেন্টারের পরিষেবা পাবেন।

আগরতলা ডায়ালাইসিস সেন্টার ও এন সি ডি ক্লিনিকটি টি বি এসোসিয়েশন হল এবং আই জি এম হাসপাতালে ১৯ মে, ২০১৭ তারিখে আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যের স্বাস্হ্য মন্ত্রী শ্রী বাদল চৌধুরী।